• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০৭:০৯ অপরাহ্ন |
  • English Version
শিরোনাম :
ভৈরবে শতাধিক বয়স্ক রিকশা ও ভ্যান চালকের মাঝে ওসি সফিকুল ইসলামের খাদ্য সহায়তা প্রদান ভৈরবে ফুটবল খেলাকে কেন্দ্র করে সংঘর্ষে আহত ৫ গরমে গরিবের এসি যেন মাটির ঘর ভৈরবের বিশিষ্ট শিক্ষাবিদ, লেখক ও শিশু সংগঠক শরীফ উদ্দিন আহমেদ জিল্লুর রহমান প্রিমিয়ার ব্যাংক স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ হিসেবে যোগদান করেছেন ছাত্রলীগ নেতার হত্যাকারী মিজানের জবানবন্দী পেনশন স্কিমে ধীর গতি হেল্প ডেস্ক উদ্বোধন বাজিতপুরে কৃষিবিদ ইসরাফিল জাহান এর বিদায় সংবর্ধনা যে সমস্ত কাজ করলে আল্লাহর গযব বা অভিশাপ নেমে আসে (৪র্থ পর্ব) ; সংকলনে : ডা. এ.বি সিদ্দিক বৈশাখের নতুন ধানে ভরপুর ভৈরবের মোকাম ক্রেতা কম থাকায় দুশ্চিতায় বিক্রেতারা ভৈরবে নৌ পুলিশের অভিযানের পরেও চলছে নদী থেকে অবৈধ ড্রেজারে বালু উত্তোলন, ঝুঁকিতে সেতু ও ফসলি জমি

জাতীয় শিশু দিবসে বাজিতপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ৩০০তম সিজার

# মোহাম্মদ খলিলুর রহমান :-
কিশোরগঞ্জের বাজিতপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স প্রতিষ্ঠার দীর্ঘ ৬০ বছর পর জাতীয় শিশু দিবসে ৩০০তম সিজারিয়ান অপারেশনে নবজাতকের জন্ম হয়।
দীর্ঘ দুই বছর পর ১৭ মার্চ রোববার সকাল সাড়ে ১০টায় কোন ধরনের ইনফেকশন ছাড়ায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০৪তম জন্মবার্ষিকী এবং জাতীয় শিশু দিবসে ৩০০তম সিজারিয়ান অপারেশনে মাধ্যেমে নবজাতকের জন্ম হয়।
এর আগে ২০২২ সালের ২৮ এপ্রিল দীর্ঘদিনের প্রতীক্ষার অবসান ঘটিয়ে এক প্রসূতি মায়ের সিজারিয়ানের মাধ্যমে প্রথমবারের মতো অস্ত্রোপচার কার্যক্রম চালু করা হয়।
হাসপাতাল সূত্রে জানা যায়, বাজিতপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সটি ১৯৬৪ সালে প্রতিষ্ঠিত হয়। সাড়ে ৩ লক্ষ মানুষের চিকিৎসক চাহিদার প্রয়োজনে ২০১৮ সালের ৩১ শয্যা হাসপাতালটি ৫০ শয্যা বিশিষ্ট হাসপাতালে রূপান্তর করা হয়। এরপর থেকে একাধিকবার উদ্যোগ নিলে ও হাসপাতালে পর্যাপ্ত সরঞ্জামাদি, এনেস্থেসিয়া ডাক্তার ও জনবল সংকটের কারণে অপারেশন থিয়েটার চালু করা সম্ভব হয়নি। গত দুই বছর আগে নতুন অপারেশন থিয়েটার ও একজন গাইনী কনসালট্যান্ট হাসপাতালে নিয়োগ পাওয়ায় অপারেশনের সুযোগ তৈরি হয়।
বিনামূল্যে ৩০০তম সিজারে জন্ম নেওয়া কন্যা সন্তানের মায়ের নাম শোভা আক্তার। তার স্বামীর নাম স্বন্দীপ। বাড়ি কুলিয়ারচরের বেতিয়ার কান্দি।
উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. সিনথিয়া তাসমিনের নেতৃত্বে সিজারিয়ান অপারেশন করেন এনেস্থেসিয়া ডা. মাহবুবুর রহমান, সার্জন ডা. কামরুন্নাহার দিলু।
এ সময় উপস্থিত ছিলেন, আবাসিক মেডিকেল অফিসার ডা. রাবেয়া আক্তার, মেডিকেল অফিসার ডা. মুবাশ্বির আহমেদ।
নবজাতক কন্যা সন্তানের পিতা স্বন্দীপ বলেন, বেসরকারি হাসপাতাল বা ক্লিনিকে সিজার করালে ২০ থেকে ২৫ হাজার টাকা ব্যয় হতো। যা তাদের পক্ষে সম্ভব ছিল না। সরকারি হাসপাতালে বিনামূল্যে এই সুযোগ পেয়ে খুব খুশি।
উপজেলা স্বাস্থ্য ও প.প. কর্মকর্তা ডা. সিনথিয়া তাসমিন বলেন, দুই বছর আগে এই হাসপাতালটিতে ছিল চিকিৎসক সংকট। ছিলনা আলট্রাসনোগ্রাফি, ইকো মেশিন, ইসিজি মেশিন, অপারেশন থিয়েটার। স্বাস্থ্য সেবার মান বাড়াতে যন্ত্রপাতি, চিকিৎসক, টেকনিশিয়ান, নার্সসহ সকল সমস্যাগুলো চিহ্নিত করে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে দরখাস্ত দিয়েছি। তাদের সহযোগিতায় অল্প দিনের মধ্যে অপারেশন থিয়েটার চালু করি। আজ বাজিতপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সটি সেবার মান উন্নয়ন ও সার্বিক বিষয় জরিপে হেল্থ সিস্টেম পারফরেন্সে ৪২৫টি উপজেলার মধ্যে ১০ম স্থান পেয়েছে। কিশোরগঞ্জ জেলার ১৩টি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স এর মধ্যে প্রথমবারের মতো শ্রেষ্ঠ নির্বাচিত হয়েছে বাজিতপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স। চিকিৎসা ও সেবার মান ভালো হওয়ায় এ উপজেলার রোগীরা দূর দূরান্তে না গিয়ে সেবা নিতে ছুটে আসে এ হাসপাতালে। রোববার দুটি অপারেশনের মধ্য দিয়ে ৩০০তম সফল সিজারিয়ান সম্পূর্ণ হয়। এই সাফল্যের জন্য ধন্যবাদ জানায় সিভিল সার্জন ডা. সাইফুল ইসলাম স্যারসহ সংশ্লিষ্ট মেডিকেল অফিসার, সিনিয়র স্টাফ নার্স (ওটি)সহ অপারেশন থিয়েটার সংশ্লিষ্ট সকলকে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *